Erdogan : কেন এরদোগানের প্রশংসা করেছেন পুতিন?

1
124
Erdogan : কেন এরদোগানের প্রশংসা করেছেন পুতিন?
Erdogan : কেন এরদোগানের প্রশংসা করেছেন পুতিন?

কেন এরদোগানের (Erdogan) প্রশংসা করেছেন পুতিন?

তুরস্কের প্রেসিডেন্ট হিসেবে টানা তৃতীয়বারের মতো নির্বাচিত হয়েছেন রিসেপ তাইয়েপ এরদোগান। রোববার (২৮ মে) প্রতিদ্বন্দ্বিতায় তিনি কামাল কিলিচদারোগ্লুকে পরাজিত করেন।

আর রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার ‘প্রিয় বন্ধু’ এরদোগানকে অভিনন্দন জানিয়েছেন। একই সঙ্গে এরদোগান ও তুরস্কের পররাষ্ট্রনীতির প্রশংসা করেন তিনি। সোমবার (২৯ মে) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার “প্রিয় বন্ধু” রিসেপ তাইয়েপ এরদোগানকে তুরস্কের তৃতীয় মেয়াদে প্রেসিডেন্ট হওয়ার জন্য অভিনন্দন জানিয়েছেন। একই সময়ে, তুর্কি জনগণ এরদোগানের স্বাধীন পররাষ্ট্রনীতির পক্ষে দাঁড়িয়েছে; তিনি উল্লেখ করেন, এই জয় সেটাই প্রমাণ করেছে।

এর আগে রবিবার সন্ধ্যায় তুরস্কের সুপ্রিম ইলেকশন কাউন্সিলের (ওয়াইএসকে) চেয়ারম্যান প্রেসিডেন্ট পদে এরদোয়ানের পুনর্নির্বাচিত হওয়ার বিষয়টি নিশ্চিত করেন। আঙ্কারায় সাংবাদিকদের সাথে কথা বলার সময় ওয়াইএসকে প্রধান আহমেত ইয়েনার বলেন, দ্বিতীয় রাউন্ডের ভোটে এরদোয়ান বিরোধী প্রতিদ্বন্দ্বী প্রার্থী কেমালকে হারিয়ে প্রেসিডেন্ট পদে জয়ী হয়েছেন।

এরপরই প্রেসিডেন্ট এরদোয়ানকে অভিনন্দন বার্তা পাঠান প্রেসিডেন্ট পুতিন। ক্রেমলিনের তথ্য অনুযায়ী, ওই বার্তায় পুতিন বলেন, ‘নির্বাচনে বিজয় তুরস্কের সরকারপ্রধান হিসাবে আপনার নিঃস্বার্থ কাজের একটি স্বাভাবিক ফলাফল। একইসঙ্গে এ জয় রাষ্ট্রীয় সার্বভৌমত্বকে শক্তিশালী করার এবং স্বাধীন পররাষ্ট্রনীতি পরিচালনার জন্য তুরস্কের জনগণের সমর্থনের স্পষ্ট প্রমাণ।’

প্রেসিডেন্ট পুতিন আরো বলেন, ‘বন্ধুত্বপূর্ণ রুশ-তুর্কি সম্পর্ক শক্তিশালীকরণ এবং বিভিন্ন ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতার জন্য আপনার ব্যক্তিগত অবদানের প্রশংসা করি আমরা।’

পুতিন বলেছেন, তিনি তুরস্কের আক্কুয়ু পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র, যা রাশিয়ার রাষ্ট্রীয় জ্বালানি গ্রুপ রোসাটমের মাধ্যমে নির্মিত হচ্ছে এবং তুরস্কে প্রস্তাবিত গ্যাস হাবের মতো যৌথ প্রকল্পগুলোর দিকে অত্যন্ত গুরুত্ব দিয়েছেন।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.