Saturday, May 18, 2024
No menu items!
HomeInternational newsলোকসভা নির্বাচন ২০২৪ : লোকসভা নির্বাচন শুরু, প্রথম ধাপে ২১টি রাজ্য এবং...

লোকসভা নির্বাচন ২০২৪ : লোকসভা নির্বাচন শুরু, প্রথম ধাপে ২১টি রাজ্য এবং ১০২টি আসনে ভোট

লোকসভা নির্বাচন ২০২৪ : লোকসভা নির্বাচন শুরু, প্রথম ধাপে ২১টি রাজ্য এবং ১০২টি আসনে ভোট

আর্ন্তজাতিক ডেস্ক:

অষ্টাদশ লোকসভা নির্বাচন (লোকসভা নির্বাচন ২০২৪) শুরু হয়েছে। প্রথম দফায় ২১টি রাজ্যের ১০২টি কেন্দ্রে ভোটগ্রহণ। উত্তরবঙ্গে ৩টি কেন্দ্রে ভোটগ্রহণ চলছে। একই সময়ে সিকিম-অরুণাচল বিধানসভা নির্বাচন।

লোকসভা নির্বাচন শুরু: প্রথম দফায় ৫৪৩টি আসনের মধ্যে ১০২টিতে ভোটগ্রহণ শুরু হয়েছে। সিকিম ও অরুণাচলের বিধানসভা নির্বাচনও হয় এই দিনে। সব ক্ষেত্রেই অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচনের লক্ষ্য নির্বাচন কমিশনের।

আজ সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। ভোট শেষ হবে সন্ধ্যা ৬টায়। নির্বাচনের প্রথম ধাপে ১ লাখ ৮ হাজারের বেশি ভোটকর্মী মোতায়েন করেছে কমিশন। সারাদেশে ১৬ কোটির বেশি ভোটার লাইনে দাঁড়াবেন। যার মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা আট লাখ, নারী ভোটারের সংখ্যা আট লাখ। এছাড়া তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছে ১১ হাজার ৩১৭ জন।

কোন রাজ্যে কতটি আসন?

প্রথম ধাপে তামিলনাড়ুতে ৩৯টি, উত্তরাখণ্ডে ৫টি, অরুণাচল প্রদেশে ২টি, মেঘালয়ে ২টি, আন্দামান ও নিকোবরে ১টি, মিজোরামে ১টি, নাগাল্যান্ডে ১টি, পন্ডিচেরিতে ১টি, সিকিমে ১টি এবং সিকিমে ১টি আসন রয়েছে। . লাক্ষাদ্বীপ পোলিং। রাজ্যের তিনটি কেন্দ্র ছাড়াও, রাজস্থানে ১২টি, উত্তর প্রদেশের ৮টি, মধ্যপ্রদেশের ৬টি, আসাম ও মহারাষ্ট্রের ৫টি, বিহারের ৪টি, মণিপুরে ২টি, ত্রিপুরা, জম্মু কাশ্মীর, ছত্তিশগড়ে একটি করে নির্বাচনী এলাকা রয়েছে।

মণিপুরে ২টি নির্বাচনী এলাকা রয়েছে। ভিতরের মণিপুর এবং বাইরের মণিপুর। তবে মণিপুরের বর্তমান পরিস্থিতি মাথায় রেখে আউটার মণিপুরে দুই দফা ভোট হবে। আজ মণিপুরে প্রথম দফার ভোট। এছাড়া আউটার মণিপুরের কিছু অংশে আজ ভোটগ্রহণ চলছে। আরেকটি অংশ দ্বিতীয় দফায় অর্থাৎ ২৬ এপ্রিল ভোট দেবে।

রাজ্যের প্রথম দফায় কোচবিহার, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার আসনে ভোট। কোচবিহারে কেন্দ্রীয় সেনাবাহিনীর সবচেয়ে বেশি ১১২টি কোম্পানি মোতায়েন করা হয়েছে। এছাড়াও, ভোটের নিরাপত্তার জন্য প্রায় ৪৫০০ রাজ্য পুলিশ রয়েছে। কোচবিহারে মোট বুথের সংখ্যা ২ হাজার ৪৩টি। কেন্দ্রীয় বাহিনীর ৭৫টি কোম্পানি জলপাইগুড়িতে মোতায়েন করা হয়েছে। ৩ হাজার ৪৭৫ রাজ্য পুলিশ মোতায়েন করা হবে। জলপাইগুড়িতে মোট বুথের সংখ্যা ১ হাজার ৯০৪টি। আলিপুরদুয়ারে কেন্দ্রীয় বাহিনীর ৬৩টি কোম্পানি মোতায়েন করা হয়েছে। আলিপুরদুয়ারে মোট বুথের সংখ্যা ১ হাজার ৮৬৭টি।

আরো পড়ুন : হিট স্ট্রোক কী ? হিট স্ট্রোক কেন হয় ? হিট স্ট্রোক থেকে বাঁচার উপায়

লোকসভা নির্বাচন : ভোটার তালিকায় নিবন্ধন ৪ঠা মে পর্যন্ত চলবে
লোকসভা নির্বাচন : ভোটার তালিকায় নিবন্ধন ৪ঠা মে পর্যন্ত চলবে
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

- Advertisment -
Google search engine

Most Popular

Trending Post