Saturday, May 18, 2024
No menu items!
HomeBangla newsশুক্রবার হজ কার্যক্রমের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

শুক্রবার হজ কার্যক্রমের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

শুক্রবার হজ কার্যক্রমের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুক্রবার (১৯ মে) এ বছরের হজ কার্যক্রমের উদ্বোধন করবেন। প্রধানমন্ত্রী রাজধানীর আশকোনা হজ ক্যাম্প পরিদর্শন করে হজ কার্যক্রম শুরুর ঘোষণা দেবেন। ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (হজ বিভাগ) মো. মতিউল ইসলাম বিবিসি নিউজ ২৪ কে এ তথ্য জানান।

তিনি বলেন, হজযাত্রীরা থাকবেন, মিডিয়াকর্মীরা থাকবেন। মাননীয় প্রধানমন্ত্রী এসে হজ কার্যক্রমের উদ্বোধন করবেন। গত বছর তিনি ভারচুয়ালি হজ কার্যক্রমের উদ্বোধন করেছিলেন, এবার তিনি ব্যক্তিগতভাবে উপস্থিত থাকবেন। দু-একজন হজযাত্রীর সঙ্গেও মতবিনিময় করবেন প্রধানমন্ত্রী।

অতিরিক্ত সচিব আরও বলেন,২০ মে ২০২৩ (শনিবার) বিকাল সাড়ে তিনটায় প্রথম হজ ফ্লাইট সৌদি আরব যাবে।

হজ ক্যাম্পের সার্বিক প্রস্তুতি গ্রহণ ও হজ সংশ্লিষ্ট অন্যান্য কার্যক্রম সম্পন্ন করা হয়েছে বলেও ধর্ম মন্ত্রণালয় থেকে জানা গেছে।

চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের ২৭ জুন (৯ জিলহ্জ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে। সৌদি আরবের সঙ্গে হজচুক্তি অনুযায়ী, এবার বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার জন ও অবশিষ্ট এক লাখ ১২ হাজার ১৯৮ জন বেসরকারি ব্যবস্থাপনায় হজ করার সুযোগ পাবেন। ইতোমধ্যে হজযাত্রী নিবন্ধন শেষ হয়েছে। তবে হজের খরচ বেশি হওয়ায় কোটা পুরোপুরি পূরণ করা যায়নি।

চলতি বছর বাংলদেশ থেকে হজ পালনে সাড়ে ৩ হাজার হজযাত্রীর কোটা খালি থাকবে, তা সৌদি আরবে ফেরত যাবে বলে জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

- Advertisment -
Google search engine

Most Popular

Trending Post