Sunday, April 21, 2024
No menu items!
HomeBangla newsঘূর্ণিঝড় মোখা: সেন্টমার্টিনে বৃষ্টি-বাতাস-পানির উচ্চতা বেড়েছে

ঘূর্ণিঝড় মোখা: সেন্টমার্টিনে বৃষ্টি-বাতাস-পানির উচ্চতা বেড়েছে

সেন্টমার্টিনে বৃষ্টি-বাতাস-পানির উচ্চতা বেড়েছে

বিবিসিনউজ২৪ ডেস্ক: বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় মোখা কক্সবাজার, বাংলাদেশ ও মিয়ানমারের উত্তর উপকূল অতিক্রম করতে শুরু করেছে। এ কারণে সেন্টমার্টিন ও কক্সবাজার উপকূলে বাতাসের গতিবেগ বেড়েছে। বৃষ্টি বাড়ছে। সাগর রাগান্বিত। পানির উচ্চতাও বাড়ছে। রোববার (১৪ মে) সকাল ৯টা থেকে ঘূর্ণিঝড় মোখা উপকূল অতিক্রম করতে শুরু করে। সেন্ট মার্টিনের স্থানীয় বাসিন্দা আবদুল্লাহ জানান, শনিবার খুব একটা বাতাস ছিল না। সকাল থেকে বৃষ্টি ও বাতাস বেড়েছে। পানির স্তর বেড়েছে। সমুদ্র উত্তাল। গতকাল বিকেল থেকেই মানুষ আশ্রয় কেন্দ্রে আসতে শুরু করে।

সকাল ৮টায় আবহাওয়া অধিদপ্তরের বিশেষ বুলেটিন নং ১৮ অনুযায়ী, ঘূর্ণিঝড় মাখা উপকূলের খুব কাছাকাছি চলে এসেছে। সকাল ৬টায় এটি উপকূল থেকে ৩০৫ কিমি দূরে ছিল। ঘূর্ণিঝড় কেন্দ্রের ৭৪ কিলোমিটারের মধ্যে বাতাসের সর্বাধিক স্থায়ী গতিবেগ হল ১৯৫ কিমি/ঘন্টা, দমকা বাতাসে ২১৫ কিমি/ঘণ্টা পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ‘মোখা’ আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে রবিবার বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত কক্সবাজার-উত্তর মিয়ানমার উপকূল অতিক্রম করতে পারে।

এতে আরও বলা হয়, অতি প্রবল ঘূর্ণিঝড় ‘মোখা’ উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর ও ঘণীভূত হয়ে উত্তর-বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। রোববার সকাল ৬টায় এটি চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৩৮৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৩০৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৪৫০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৩৭০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে অবস্থান করছিল।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

- Advertisment -
Google search engine

Most Popular

Trending Post