Friday, May 10, 2024
No menu items!
HomeUpdate Newsযে কারণে এরদোয়ানকে হারাতে একজোট বিরোধীরা

যে কারণে এরদোয়ানকে হারাতে একজোট বিরোধীরা

এরদোয়ানকে হারাতে একজোট বিরোধীরা

 

রোববারের নির্বাচন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানের রাজনৈতিক জীবনের সবচেয়ে বড় লড়াই হতে যাচ্ছে। কারণ এবার তাকে মোকাবেলায় সব বিরোধী দল ঐক্যবদ্ধ হয়েছে। এরদোগানের প্রধান প্রতিদ্বন্দ্বী কামাল কিলিচদারুলু শুক্রবার তার সমর্থকদের নিয়ে সমাবেশে হাজির হন। এ সময় দেশের অনেক রাজনৈতিক দলের সহযোগীরা তার পাশে ছিলেন।

দীর্ঘদিন ধরে তুরস্কের রাজনীতিতে এমনটি হয়নি। আঙ্কারায় বৃষ্টি হচ্ছিল। এদিকে, কিলিকদারুলু সমাবেশে ঘোষণা করেন যে তিনি দেশে ‘শান্তি ও গণতন্ত্র’ পুনরুদ্ধার করবেন।

তিনি 20 বছর ধরে দেশ শাসন করা প্রেসিডেন্ট এরদোগানকে ক্ষমতাচ্যুত করার জন্য ভোটারদের প্রতি আহ্বান জানান। অন্যদিকে এরদোগান বলেন, অনেক চ্যালেঞ্জ সত্ত্বেও তিনি তুরস্কের মাথা উঁচু করে রেখেছেন। চ্যালেঞ্জগুলির মধ্যে একটি ছিল অর্থনীতি, যা বহু ঝড়ের দ্বারা ক্ষতিগ্রস্ত হয়েছে, যার মধ্যে দ্বি-সংখ্যার মুদ্রাস্ফীতি এবং ফেব্রুয়ারির বিধ্বংসী ভূমিকম্প।

চলতি বছর তুরস্কে প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচনের সময় এই দুটি ছিল প্রধান ইস্যু। কামাল কিলিকদারুলু এখন 74 বছর বয়সী এবং তাকে একজন মৃদুভাষী মানুষ বলে মনে করা হয়। তবে শুক্রবার জনতার উদ্দেশে কড়া বক্তব্য দেন তিনি।

Kılıçdarülü-এর সমর্থকরা বিশ্বাস করেন যে এরদোগান গত দুই দশক ধরে পার্লামেন্টের পরিবর্তে ক্ষমতায় রয়েছেন এবং এখন সেই ক্ষমতা দখলের সেরা সুযোগ।

জনমত জরিপগুলোতে দেখা যায়, সামান্য ব্যবধানে হলেও তাতে এগিয়ে আছেন কিলিচদারুলু। তার সমর্থকরা এখন এ স্বপ্ন দেখার সাহস করছেন যে, তিনি হয়তো ৫০ শতাংশের বেশি ভোট পেয়ে সরাসরি নির্বাচিত হবেন এবং দ্বিতীয় দফায় ভোটাভুটির আর দরকার হবে না।

প্রেসিডেন্ট এরদোয়ানকে সাংবাদিকরা প্রশ্ন করেছিলেন, হেরে গেলে তিনি কী করবেন? জবাবে এরদোয়ান বললেন, এটা একটা অর্থহীন প্রশ্ন। এবারের নির্বাচনে প্রথমবারের মত ভোট দেবেন ৫০ লাখ নতুন ভোটার। তাদের একজন হলেন ফিরাত।

তিনি বলছেন, এটা দেখে তিনি খুবই খুশি যে মধ্যবাম রিপাবলিকান পিপলস পার্টির প্রধানের সঙ্গে একই মঞ্চে এবার রক্ষণশীল এবং জাতীয়তাবাদীদের দেখা যাচ্ছে। এখানে ছিলেন জাতীয়তাবাদী এবং ছয়দলীয় জোটের একমাত্র নারী নেত্রী মেরাল আকসেনার, আরও ছিলেন ইসলামপন্থী ফেলিসিটি পার্টির নেতা তেমেল কারামোল্লাওলু।

কিলিচদারুলুর দল মূলত ধর্মনিরপেক্ষ, কিন্তু তিনি হিজাব পরেন এমন নারীদের কাছে তার বার্তা পৌঁছে দিতে অনেক পরিশ্রম করেছেন।ভোটের আগে উত্তেজনা এতটাই বৃদ্ধি পেয়েছে যে আঙ্কারায় তার শেষ দুটি সমাবেশে কিলিচদারুলু বুলেটপ্রুফ পোশাক পরে মঞ্চে ওঠেন।

এ ভোটযুদ্ধ হয়ে উঠেছে তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ। প্রেসিডেন্ট পদের জন্য চারজন প্রার্থীর একজন মুহাররেম ইন্স বৃহস্পতিবার ভোট থেকে সরে দাঁড়িয়েছেন। তার অভিযোগ সামাজিক মাধ্যমে তাকে লক্ষ্য করে ভুয়া যৌন ভিডিও ছেড়ে ভোটারদের প্রভাবিত করা হচ্ছে।

বিরোধীরা ভিডিওগুলির জন্য রাশিয়াকে দায়ী করেছে, তবে ক্রেমলিনের একটি বিবৃতি এই অভিযোগ প্রত্যাখ্যান করেছে। অন্যদিকে এরদোগান ভ্লাদিমির পুতিনের সঙ্গে সম্পর্ক বজায় রেখেছেন। তিনি সতর্ক করে দিয়েছিলেন যে তিনি পুতিনকে আক্রমণ করলে তা ভালোভাবে নেবেন না।

অনেকেই নীল, কমলা ও সাদা রংয়ের একে পার্টির পতাকা নিয়ে এরদোগানের সমাবেশে আসেন। সমাবেশে যারা অংশ নিচ্ছেন তারা একে পার্টিকে পুরোপুরি সমর্থন করছেন বলে মনে হচ্ছে।

সবুজ জ্যাকেট পরা এরদোগান তার বক্তৃতায় বলেন, আমরা স্কুল, বিশ্ববিদ্যালয় এবং হাসপাতাল তৈরি করেছি। শহরের চেহারা পাল্টে গেছে, আমরা নিজেদের তেল-গ্যাস বের করেছি।

এরদোগানের কৌশল, প্রথমে প্রধানমন্ত্রী এবং পরে রাষ্ট্রপতি হিসাবে, বিশাল নির্মাণ প্রকল্পগুলি অনুসরণ করা এবং প্রবৃদ্ধি অর্জন করা। এর চিহ্ন বড় শহরগুলিতে দেখা যায়, যদিও জিনজিয়াংয়ের মতো ছোট শহরগুলিতে তেমনটি নয়।

এরদোগানের একে পার্টির এখনও শক্তিশালী সমর্থন রয়েছে, তবে তিনি জাতীয়তাবাদী এমএইচপি এবং তার পিপলস অ্যালায়েন্সের ছোট দলগুলির সমর্থনের উপরও নির্ভর করেন। তার সমর্থনের প্রধান উৎস রক্ষণশীল বা জাতীয়তাবাদী তুর্কিরা।

তাছাড়া এরদোগান তার বক্তৃতায় পশ্চিমা বিশ্ব এবং এলজিবিটি সম্প্রদায়কেও আক্রমণ করেন। এই জোটগুলি তুরস্কের রাজনৈতিক ব্যবস্থায় গুরুত্বপূর্ণ, কারণ একটি দলকে সংসদে প্রবেশ করতে জাতীয় ভোটের ৭ শতাংশ প্রয়োজন।

প্রেসিডেন্ট নির্বাচনে যে দলই জয়লাভ করুক, তাদের এজেন্ডা বাস্তবায়নের জন্য পার্লামেন্টে যথেষ্ট সমর্থন পেতে হবে। আঙ্কারায় মধ্যবামপন্থী প্রার্থী আয়সুন পালালি কোক্তাস বলছিলেন, অর্থনীতির মতো ইস্যুগুলোর পাশাপাশি এবার নির্বাচনে তুরস্কের গণতন্ত্র ও জনগণের অধিকারের ভবিষ্যতের প্রশ্নটিও সমান গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, আমরা যখন টুইট করি, তখন আমরা ভয়ে থাকতে চাই না। বিশেষ করে তরুণরা এটাই চাইছে। তবে একে পার্টির প্রার্থী জেহরানূর আয়দেমির বিশ্বাস করেন, তরুণ ভোটারদের প্রতি এ সরকারের মনোভাব খুবই অনুকূল। তিনি বলেন, আমাদের দলের সকল স্তরেই আপনি তরুণদের দেখতে পাবেন।

সুত্র: জাগো নিউজ

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

- Advertisment -
Google search engine

Most Popular

Trending Post