Sunday, April 21, 2024
No menu items!
HomeUpdate Newsবাইডেন মানবাধিকার বিষয়ে মোদিকে বক্তৃতা দেবেন না: হোয়াইট হাউস

বাইডেন মানবাধিকার বিষয়ে মোদিকে বক্তৃতা দেবেন না: হোয়াইট হাউস

আন্তর্জাতিক, বিবিসিনিউজ২৪ ডেস্ক: সাম্প্রতিক প্রেক্ষাপটে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অত্যন্ত গুরুত্বপূর্ণ সফরে যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন। সফরকালে তিনি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বেশ কয়েকটি বৈঠক ও নৈশভোজে অংশ নেবেন। তবে হোয়াইট হাউস জানিয়েছে, জো বাইডেন ভারতীয় প্রধানমন্ত্রীকে মানবাধিকার বিষয়ে কোনো ‘বক্তৃতা’ দেবেন না।

চীনের ক্রমবর্ধমান আধিপত্য মোকাবেলায় ভারতের পক্ষ চায় যুক্তরাষ্ট্র। বর্তমানে বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ ভারতও বিশ্ব মঞ্চে তার প্রভাব বাড়াতে চায়। সফরকালে, মোদি এবং বিডেন ভারতে প্রতিরক্ষা সহযোগিতা, কৃত্রিম বুদ্ধিমত্তা, কোয়ান্টাম কম্পিউটিং এবং বিনিয়োগ সম্পর্কিত বিভিন্ন চুক্তি ঘোষণা করবেন বলে আশা করা হচ্ছে।

HSC/SSC : A village market composition, Essay & Paragraph

বাংলা ২য় পত্র ভাষণ লিখন : শিক্ষার মানোন্নয়ন এবং আমাদের করণীয়

সৌদি পৌঁছেছেন ৯৬ হাজার ৯১৯ বাংলাদেশি হজযাত্রী

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান গত মঙ্গলবার সাংবাদিকদের বলেছিলেন যে বিডেন ভারতের ক্রমহ্রাসমান গণতন্ত্রের সূচক এবং মুসলিম ও অন্যান্য সংখ্যালঘুদের উপর হামলার বিষয়ে মোদির কাছে মার্কিন উদ্বেগ উত্থাপন করবেন। তবে এ বিষয়ে মোদির বক্তব্য শুনতে যাবেন না তিনি।

তিনি বলেন, সংবাদপত্র, ধর্মীয় বা অন্যান্য স্বাধীনতার প্রতি চ্যালেঞ্জ দেখলেই আমরা আমাদের মতামত জানাই। তবে এই কাজে বক্তৃতা দিতে চাই না বা দাবি করি না যে, আমাদের নিজস্ব কোনো চ্যালেঞ্জ নেই।

সুলিভান বলেন, সর্বোপরি, ভারতে রাজনীতি এবং গণতান্ত্রিক প্রতিষ্ঠানের প্রশ্ন কোথায় যাবে, সেটি ভারতীয়রাই নির্ধারণ করবেন। এটি যুক্তরাষ্ট্র নির্ধারণ করবে না।

২০১৪ সালে ভারতের প্রধানমন্ত্রী হওয়ার পর থেকে নরেন্দ্র মোদী পাঁচবার যুক্তরাষ্ট্র সফরে গেছেন। তবে পূর্ণাঙ্গ কূটনৈতিক মর্যাদার সঙ্গে এটিই হচ্ছে তার প্রথম রাষ্ট্রীয় সফর।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

- Advertisment -
Google search engine

Most Popular

Trending Post