Sunday, April 21, 2024
No menu items!
HomeEducationবাংলা ২য় পত্র ভাষণ লিখন : শিক্ষার মানোন্নয়ন এবং আমাদের করণীয়

বাংলা ২য় পত্র ভাষণ লিখন : শিক্ষার মানোন্নয়ন এবং আমাদের করণীয়

বাংলা ২য় পত্র ভাষণ লিখন : শিক্ষার মানোন্নয়ন এবং আমাদের করণীয়

শিক্ষার মানোন্নয়ন এবং আমাদের করণীয় বিষয়ে একটি ভাষণ তৈরি করো।

শিক্ষার মানোন্নয়ন এবং আমাদের করণীয়

‘শিক্ষার মানোন্নয়ন এবং আমাদের করণীয়’ শীর্ষক মুক্ত আলোচনা অনুষ্ঠানের সম্মানিত সভাপতি, বিশেষ অতিথিবৃন্দ, বিজ্ঞ আলোচকবৃন্দ, উপস্থিত অভিভাবকমণ্ডলী ও শিক্ষার্থী বন্ধুরা – সবার প্রতি রইল আমার সশ্রদ্ধ সালাম।
আস্সালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহু….

আপনারা জানেন শিক্ষিত মানুষ একটি দেশের সবচেয়ে মূল্যবান সম্পদ। তা ছাড়া সুষ্ঠু ও সুন্দর জীবন গড়তে সুশিক্ষার বিকল্প নেই। কিন্তু দুঃখের বিষয় হলো, আমাদের দেশের শিক্ষা ব্যবস্থার নানা সীমাবদ্ধতার কারণে আমরা এখন পর্যন্ত শিক্ষা ব্যবস্থার উন্নতি করতে পারিনি। কেন মানবজীবনে শিক্ষার প্রয়োজনীয়তা, সুশিক্ষার তাৎপর্য কী এবং শিক্ষার মান এই মুহূর্তে কতটা প্রাসঙ্গিক তা নিয়ে বিস্তারিত আলোচনার প্রয়োজন নেই। আমি বিশ্বাস করি যে বৈঠকে যারা এসেছেন তারা সবাই এই বিষয়গুলির গুরুত্ব সম্পর্কে ভাল জানেন।

সুধীবৃন্দ,

চলুন জেনে নেওয়া যাক আমাদের শিক্ষা ব্যবস্থার বর্তমান অবস্থা। শিক্ষার সবচেয়ে স্বীকৃত সংজ্ঞাগুলির মধ্যে একটি হল ‘যা অর্জিত হলে মানুষের আচরণে একটি কাঙ্খিত পরিবর্তন আনবে’, অর্থাৎ সত্যিকারের মানবিক গুণাবলি সম্পন্ন মানুষের বিকাশ। কিন্তু আমাদের বর্তমান শিক্ষার মূল উদ্দেশ্য হল কাঙ্খিত পেশায় নিজেকে সম্পৃক্ত করা। মানব জীবনের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ বিষয় হলেও শিক্ষার লক্ষ্য শুধু এর মধ্যেই সীমাবদ্ধ থাকলে শিক্ষার প্রকৃত উদ্দেশ্য পরাজিত হবে। আমাদের বর্তমান শিক্ষা ব্যবস্থা আমাদের সুনাগরিক হিসেবে গড়ে তুলতে কতটা সাহায্য করছে তা গভীরভাবে ভাবতে হবে। শিক্ষাব্যবস্থার এই দুর্দশার জন্য বেশ কিছু কারণ দায়ী। সার্বিক শিক্ষার পরিবেশ অধ্যয়নের জন্য আদর্শ হয়ে ওঠেনি। অর্থনৈতিক পশ্চাদপদতা উন্নত শিক্ষার অন্যতম বাধা। তাছাড়া জ্ঞান অর্জনে শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদের ইতিবাচক মানসিকতার অভাবকেও এ অবস্থার জন্য দায়ী করা যেতে পারে।

বাংলা ২য় পত্র ভাষণ লিখন : শিক্ষার মানোন্নয়ন এবং আমাদের করণীয়

ব্যক্তিগত, সামাজিক ও জাতীয় উন্নয়নের জন্য এ অবস্থা থেকে বেরিয়ে আসতে হবে। শিক্ষার মান উন্নয়নে শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক সবাইকে নিজ নিজ জায়গা থেকে দায়িত্ব নিতে হবে। আমরা সবাই জানি আজকাল শিক্ষা ব্যবস্থা অনেক আধুনিক হয়েছে, শিক্ষা ব্যবস্থা হয়ে উঠেছে সৃজনশীল। ফলে শিক্ষার সুফল লাভের ব্যাপক সুযোগ রয়েছে। শিক্ষার্থীদের এই সুযোগ কাজে লাগাতে হবে।

ইসলামী প্রশ্ন উত্তর: কবরের আযাব কি কারণে হয়?

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ‘বি’ ইউনিটের ফল প্রকাশ

বায়ুদূষণের প্রথমে দিল্লি, তৃতীয় অবস্থানে ঢাকা

সৃজনশীল পদ্ধতি সম্পর্কে ভালোভাবে জানতে হবে। পাঠ্যপুস্তক খুব মনোযোগ সহকারে পড়তে হবে এবং বই থেকে অর্জিত জ্ঞানকে নিজের জীবনের অভিজ্ঞতার সাথে মিলিয়ে নিতে হবে। বিজ্ঞান, ইতিহাস, সাহিত্য ইত্যাদি বিষয়ের বই পড়ার অভ্যাস গড়ে তুলতে হবে। মুখস্থ করার প্রবণতা কমাতে হবে এবং পড়ার ও বোঝার চেষ্টা করতে হবে। সর্বোপরি আপনার পড়াশোনা উপভোগ করার চেষ্টা করুন।

সম্মানিত সুধী,

শিক্ষার্থীদের পাশাপাশি শিক্ষক ও অভিভাবকদের আরও দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। শিক্ষকদের সাথে শিক্ষার্থীদের বোঝাপড়া যত ভালো হবে, শিক্ষার্থীদের শেখার আগ্রহ তত বাড়বে। শিক্ষকদের নতুন সৃজনশীল পদ্ধতি সম্পর্কে ভালভাবে সচেতন হতে হবে এবং উত্তরপত্র মূল্যায়নের সময় শিক্ষার্থীদের সৃজনশীল প্রতিভা যথাযথভাবে মূল্যায়নে সতর্ক থাকতে হবে। আর এই সবের জন্য প্রয়োজন সঠিক প্রশিক্ষণ এবং অভিজ্ঞতা। অভিভাবকদের উচিত শিক্ষার্থীদের পড়াশোনার জন্য একটি অনুকূল পরিবেশ প্রদানের যত্ন নেওয়া। আপনার সন্তানের পড়াশোনার প্রতি নিয়মিত নজর রাখুন এবং তাকে উৎসাহিত করার চেষ্টা করুন। পড়াশোনার পাশাপাশি শিশুকে খেলাধুলা, পাঠ্যক্রম বহির্ভূত বই নির্বাচন, বিজ্ঞান সেমিনারে অংশগ্রহণ ইত্যাদি বিষয়ে সাহায্য করতে হবে।

পরিশেষে, আমি বলতে চাই যে আমাদের বর্তমান শিক্ষানীতির অধীনে, শিক্ষার্থীদের উন্নত পদ্ধতির সাথে মিল রেখে ডিজাইন করা উন্নত পরিষেবাগুলি অত্যন্ত আধুনিক এবং জীবনমুখী। তবে শিক্ষার সার্বিক উন্নয়নে এই শিক্ষানীতিকে পুরোপুরি কাজে লাগাতে হবে। শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের সচেতন প্রচেষ্টার মাধ্যমে শিক্ষার মান উন্নয়ন করতে হবে।

সবাইকে আন্তরিক ধন্যবাদ জানিয়ে শেষ করছি।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

- Advertisment -
Google search engine

Most Popular

Trending Post