Saturday, May 18, 2024
No menu items!
HomeInternational newsকেন ইসরাইল ইরানকে 'গলার কাঁটা' মনে করে?

কেন ইসরাইল ইরানকে ‘গলার কাঁটা’ মনে করে?

কেন ইসরাইল ইরানকে ‘গলার কাঁটা’ মনে করে?

আন্তর্জাতিক ডেস্ক :

কেন ইসরাইল ইরানকে ‘গলার কাঁটা’ মনে করে?

ইরান-ইসরাইল। দুটি দেশ একে অপরের প্রতি চরম বৈরী। সম্প্রতি ইসরাইল-হামাস যুদ্ধের প্রেক্ষাপটে ইরান-ইসরায়েল বৈরিতা নিয়ে নতুন করে আলোচনা শুরু হয়েছে।
কারণ হামাসের প্রধান সমর্থক ইরান।

কিন্তু হামাসকে নিশ্চিহ্ন করার জন্য ইসরাইল যখন যুদ্ধ শুরু করে, অনেকেরই আশঙ্কা যে যুদ্ধ শেষ পর্যন্ত ইসরাইল-ইরান যুদ্ধে পরিণত হতে পারে।

কিন্তু ইরান কি সত্যিই এই যুদ্ধে সরাসরি জড়িত হতে পারে? ইরান কেন ইসরায়েলের বিরুদ্ধে এত সোচ্চার? আর দুই দেশের মধ্যে চরম বৈরিতা কেন?

ইরান ও ইসরাইল এখন একে অপরের শত্রু, তবে অতীতে এমনটি ছিল না।

অনেকেই হয়তো জেনে অবাক হবেন যে ইরান ও ইসরাইল এক সময় বন্ধু ছিল।

এমনকি ১৯৪৮ সালে যখন ইসরাইল রাষ্ট্র প্রতিষ্ঠিত হয়, তখন ইরান ছিল তুরস্কের পর ইসরাইলকে স্বীকৃতি দেওয়া দ্বিতীয় মুসলিম দেশ। ১৯৫০ সালে দেশটি ইসরাইলকে স্বীকৃতি দেয়।

ইসরাইল বরাবরই ইরানের অস্ত্র কর্মসূচিকে হুমকি হিসেবে দেখে আসছে। এমনকি ইরানের পারমাণবিক স্থাপনায় হামলার হুমকিও দিয়েছে ইসরাইল।
তবে ইরান জোর দিয়ে বলেছে তাদের পারমাণবিক কর্মসূচি শান্তিপূর্ণ, অস্ত্রের জন্য নয়।

আরো পড়ুন : লোকসভা নির্বাচন ২০২৪ : ভোটার স্লিপ ডাউনলোড করুন খুবই সহজেই

কিন্তু সামরিকভাবে ইরানের চেয়ে শক্তিশালী এবং আমেরিকা ও ইউরোপের সমর্থন সত্ত্বেও কেন ইসরাইল ইরানকে হুমকি মনে করছে? ইরান কি সত্যিই ইসরায়েলের জন্য হুমকি?

মীর লিটভাক তাই মনে করেন। তিনি কারণ হিসেবে ইসরায়েলের ছোট আকারের কথা উল্লেখ করেছেন।

তিনি বলেন, দেখুন, ইরান ইসরায়েলের চেয়ে অনেক বড়। এর জনসংখ্যা ইসরায়েলের দশগুণ। ফলে যুদ্ধের মাধ্যমে ইরানকে মানচিত্র থেকে মুছে ফেলা যাবে না।

কিন্তু ইসরায়েল একটি বড় যুদ্ধে টিকে থাকার পক্ষে খুবই ছোট একটি দেশ, তিনি যোগ করেছেন। এর জনসংখ্যাও কম। এছাড়া ইসরায়েলের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা থাকলেও তা ইরানের সর্বাত্মক ক্ষেপণাস্ত্র হামলা ঠেকাতে যথেষ্ট নয়।

“সবচেয়ে বড় বিষয় হল যখন ইরানের মতো একটি দেশ ঘোষণা করে যে তারা ইসরায়েলকে মানচিত্র থেকে মুছে ফেলতে চলেছে, এবং যদি সেই দেশটি পারমাণবিক অস্ত্র তৈরি করে, তাহলে ভয় থাকে যে এটি একদিন সেগুলি ব্যবহার করতে পারে,” মেইর লিটভাক বলেছিলেন।

সূত্র: বিবিসি বাংলা। 

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

- Advertisment -
Google search engine

Most Popular

Trending Post