Sunday, April 21, 2024
No menu items!
HomeBangla newsবেশ কয়েকটি বিদ্যুৎকেন্দ্র অকার্যকর হওয়ায় লোডশেডিং বেড়েছে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী

বেশ কয়েকটি বিদ্যুৎকেন্দ্র অকার্যকর হওয়ায় লোডশেডিং বেড়েছে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী

বিবিসিনিউজ২৪ ডেস্ক: জ্বালানি সংকটের কারণে চলমান লোডশেডিং আরও কয়েকদিন চলবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। জ্বালানি সংকটের কারণে ৫ জুন থেকে পায়রা বিদ্যুৎ কেন্দ্র পুরোপুরি বন্ধ হয়ে যাবে।

শনিবার সাভারের বিরুলিয়ায় ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, পায়রা বিদ্যুৎকেন্দ্রের একটি অংশ বন্ধ আছে। আগামী ৫ জুনের পর আরেকটি অংশও জ্বালানি সংকটের কারণে বন্ধ হয়ে যাবে। এছাড়া এলসি খুলতে দেরি হয়েছে। কয়লা আমদানি করতে আরও অন্তত ২০ থেকে ২৫ দিন সময় লাগবে।

তিনি আরও বলেন, কয়েকটি বিদ্যুৎ কেন্দ্র বন্ধ থাকায় দেশে লোডশেডিং বেড়েছে। প্রায় ১৭০০ মেগাওয়াট লোডশেডিং চলছে। তেল নিয়েও আমরা বিশাল সমস্যায় আছি । এখন বেশিরভাগ গ্যাস শিল্পে পাঠানো হচ্ছে। এবং তাপমাত্রা বেড়েছে প্রায় ৩৮ ডিগ্রির উপরে গেছে, কিছু কিছু জায়গায় ৪০-৪১ ডিগ্রি। এতে বিদ্যুতের চাহিদা বেড়েছে। ফলে লোডশেডিং বেড়েছে। এ অবস্থা আরও কিছু দিন থাকবে।

প্রসঙ্গত, গত ২৫ মে কয়লা সংকটে ১ হাজার ৩২০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন পায়রা বিদ্যুৎ কেন্দ্রটির দুটি ইউনিটের একটি বন্ধ হয়ে যায়। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ক্লাইমেট পার্লামেন্ট বাংলাদেশের আহŸায়ক ও পররাষ্ট্রবিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সদস্য নাহিম রাজ্জাক। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. এম লুৎফর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. সবুর খান এবং বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল অনুষদের ডিন ড. এম সামসুল আলম উপস্থিত ছিলেন।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

- Advertisment -
Google search engine

Most Popular

Trending Post